সাইফুল ইসলাম রিয়াদঃ নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়া ইউনিয়নে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধের সময় ছায়েম ফিরোজ নামে ৪০ বছর বয়সী এক ব্যক্তি নিহত হয়েছেন। যিনি মাদক কারবারি ও ১২টি মামলার আসামি বলে দাবি করছে আইনশৃঙ্খলা বাহিনীটি। বন্দুকযুদ্ধের সময় মাদক কারবারিদের ছোঁড়া গুলিতে ফিরোজ মারা গেছেন বলে দাবি পুলিশের।

শনিবার দিবাগত রাত দুইটার দিকে খিলপাড়ার রহিম হাজীর বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

নিহত ছায়েম ফিরোজ ঘাটলাবাগ গোবিন্দপুর এলাকার খোরশেদ আলম প্রকাশ মানিক পাটোয়ারীর ছেলে। আহত পুলিশ সদস্যরা হলেন এসআই জসিম উদ্দিন, এএসআই এমরান এবং কনস্টেবল সোহেল।

পুলিশ জানায়, খিলপাড়া ইউনিয়নের রহিম হাজী বাড়ি এলাকায় একদল মাদক কারবারি মাদক ক্রয়বিক্রয় করছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় চাটখিল থানা পুলিশ। ঘটনাস্থলে পৌঁছামাত্র পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক কারবারিরা পুলিশকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছোঁড়ে। উভয়পক্ষের মধ্যে প্রায় ২০মিনিট ধরে গুলি বিনিময়ের একপর্যায়ে মাদক কারবারিদের গুলিতে গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটে পড়েন ফিরোজ।

গোলাগুলিতে আহত হন পুলিশের তিন সদস্য। পরে পুলিশের সাথে প্রতিরোধ গড়তে না পেরে মাদক কারবারিরা পিছু হটলে পুলিশ আহত অবস্থায় ফিরোজকে পড়ে থাকতে দেখে। উদ্ধার করে চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাস্থল থেকে দুটি দেশীয় আগ্নেয়াস্ত্র, ১৫রাউন্ড কার্তুজ, ২রাউন্ড কার্তুজের খোসা ও ৪’শ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে।

নিহত ফিরোজের বিরুদ্ধে মাদক ও অস্ত্র আইনে থানায় ১২টি মামলা রয়েছে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মাদক কারবারিদের বিরুদ্ধে একটি মামলা করবে।