সাইফুল ইসলাম রিয়াদঃ নোয়াখালী চাটখিলে শুক্রবার (২৬ মে) “মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বেচ্ছাসেবীদের ভূমিকা” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চাটখিল উপজেলা প্রশাসনের আয়োজনে স্বেচ্ছাসেবী সংগঠন একটিভ ফাউন্ডেশন এর সৌজন্যে উপজেলা প্রাঙ্গণে অবস্থিত জেলা পরিষদ মিলনায়তনে বিকেল ৫ টায় অনুষ্ঠানটি শুরু হয়। মোট চারটি সেশনে কর্মশালাটি রাত সাড়ে ৯ টায় শেষ হয়।

মূল প্রবন্ধ উপস্থাপনা ছাড়াও সেশনগুলোতে উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর দায়িত্বশীলরা স্মার্ট বাংলাদেশ গঠনে তাদের পরিকল্পনা ও বিদ্যমান চ্যলেঞ্জ নিয়ে মতমত তুলে ধরেন। স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সহায়তায় উপজেলার মুক্তিযোদ্ধাদের নিয়ে তৈরি করা বীরত্বগাঁথা প্রকল্প নিয়ে পর্যালোচনা করার পাশাপাশি কর্মশালাটি আনন্দময় করার জন্য র‍্যাফেল ড্র এর ব্যবস্থা করা হয়। এছাড়া ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে কর্মশালায় উপস্থিত স্বেচ্ছাসেবীদের নিকট ডিজিটাল ভূমি সেবা সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

চাটখিল মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ ফারুক সিদ্দিকী ফরহাদ এর সঞ্চালনায় অনুষ্ঠানটিতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও একটিভ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা আলহাজ্ব জাহাঙ্গীর কবির। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উজ্জ্বল রায়, উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান উল্যাহ চৌধুরী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আলী হোসেন, আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার মোহাম্মদ মিজানুর রহমান সবুজ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান, চাটখিল উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মিজানুর রহমান বাবর, চাটখিল উপজেলা বিআরডিবির চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান আলোচক চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর কবির বলেন, “একসময় দেশে যে ডিজিটাল বাংলাদেশ নিয়ে হসিতামাশা হয়েছে; প্রধানমন্ত্রী তা সফলভাবে বাস্তবায়ন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। দেশের বিশাল জনগোষ্ঠীকে তথ্য প্রযুক্তি থেকে দূরে রেখে স্মার্ট বাংলাদেশ গঠন বাস্তবায়ন করা যাবে না। প্রযুক্তিকে কাজে লাগিয়ে জনগণের জন্য সেবা সহজিকরণে স্বেচ্ছাসেবীদেরকে কাজ করার জন্য তিনি অনুরোধ জানান।” এসময় তিনি উপজেলার স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করা এবং স্থানীয়ভাবে উৎপাদিত খাদ্য সামগ্রী স্থানীয় বাজারে নিরাপদভাবে বিপণনে উদ্যোগ নেওয়ারও প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি তিনি উপজেলার সেরা স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে তাদের কাজের জন্য পুরুস্কৃত করার এবং সেরা স্বেচ্ছাসেবীদেরকে ব্যক্তিগতভাবে পুরুস্কৃত করারও প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনার সময় চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট নিয়ে স্বেচ্চাসেবীদের সামনে বিস্তারিত আলোচনা তুলে ধরেন।

অনুষ্ঠানে উপজেলার ৭৫ টি সংগঠনের ৪ শত স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী প্রত্যেক স্বেচ্ছাসেবী সংগঠনকে একটিভ ফাউন্ডেশন এর পক্ষ থেকে গিফট দেওয়ার পাশাপাশি অংশগ্রহণকারী সকল স্বেচ্ছাসেবীর জন্য নৈশভোজের ব্যবস্থা করা হয়।