একটি করে সপ্তাহ যায়, আর ক্রিস্টিয়ানো রোনালদো নতুন করে যেন মনে করিয়ে দেন তিনি রিয়ালে খেলেন, নাকি জুভেন্টাসে এটা কোনো ব্যাপার নয়। গতকালও ফিওরেন্টিনার বিপক্ষে লিগ ম্যাচে এক গোল করে ভেঙেছেন ষাট বছর আগের এক রেকর্ড!

জুভেন্টাসের হয়ে প্রথম তিন ম্যাচে গোলের দেখা পাননি ক্রিস্টিয়ানো রোনালদো । এ নিয়ে কত কথা, কত সমালোচনা! গুঞ্জন উঠেছিল, রোনালদো ফুরিয়ে গেছেন, বুড়িয়ে গেছেন, লা লিগা ছাড়া আর কোথাও ভালো করতে পারবেন না, রিয়াল মাদ্রিদ ছাড়া অন্য কোনো ক্লাবে ভালো খেলার সামর্থ্য নেই তাঁর এই বয়সে এসে, এমন আরও কত কিছু! সেই সব নিন্দুকদের মুখে ছাই দিতে খুব বেশি সময় নিচ্ছেন না রোনালদো। ইতালিয়ান সিরি ‘আ’-তে জাদু দেখিয়েই চলছেন জুভেন্টাস তারকা। গতকাল ফিওরেন্টিনার বিপক্ষেও গোল করেছেন তিনি। লিগে এই নিয়ে ১৪ ম্যাচে ১০ গোল হয়ে গেল রোনালদোর। গত ষাট বছরে জুভেন্টাসের হয়ে এই কৃতিত্ব আর কেউ করে দেখাতে পারেননি!

ম্যাচটা হয়েছে এক পেশে। রোনালদোর পাশাপাশি গোল করেছেন জর্জো কিয়েলিনি ইতালিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি ও উরুগুয়ের মিডফিল্ডার রদ্রিগো বেন্তাঙ্কুরের গোলে জুভেন্টাস জিতেছে ৩-০ গোলে। ম্যাচের ৭৯ মিনিটে পেনাল্টি থেকে দলের তৃতীয় গোল করে ষাট বছর আগেকার এক রেকর্ডে ভাগ বসান রোনালদো।

ওয়েলশ স্ট্রাইকার জন চার্লস লিডস ইউনাইটেডের হয়ে গোলের বন্যা ছুটিয়ে ১৯৫৭ সালে তৎকালীন রেকর্ড মূল্য ৬৫ হাজার পাউন্ডে নাম লিখিয়েছিলেন জুভেন্টাসে। ক্লাব পরিবর্তন করলেও গোলবন্যায় বাঁধ পড়েনি তাঁর, ঠিক যেন রোনালদোর মতো। ১৯৫৭-৫৮ মৌসুমে জুভেন্টাসের হয়ে প্রথম ১৪ লিগ ম্যাচেই ১০ গোল করেন তিনি। চার্লসের সেই রেকর্ডেই কাল ভাগ বসালেন রোনালদো।

রোনালদোর মতো তাই ছুটছে জুভেন্টাসও। লিগে ১৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছে তারা, দ্বিতীয় স্থানে থাকা নাপোলির চেয়ে এর মধ্যেই ১১ পয়েন্ট এগিয়ে। এ পর্যন্ত লিগে প্রতিপক্ষের মাঠে খেলা ৭ ম্যাচেই ন্যূনতম ২ গোল করে করেছে তারা। বাকি ২৪ ম্যাচে বিশেষ কোনো অঘটন না ঘটলে তাই বলা যায়, গত ৭ বছরের মতো এবারও লিগ শিরোপা জিততে যাচ্ছে জুভেন্টাস।