সাইফুল ইসলাম রিয়াদঃ নোয়াখালীর চাটখিলে শুরু হয়েছে বোরো ধান কাটা
কিন্তু চলমান করোনা পরিস্থতিতে দেখা দিয়েছে শ্রমিক সংকট।

ফলে ক্ষেতের ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। এ অবস্থায় কৃষকের ধান কেটে ঘরে তোলার জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উদ্যোগে ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন (আধুনিক ধান কাটার যন্ত্র) বিতরণ করা হয়েছে।

রবিবার সকালে চাটখিল উপজেলা গেট সংলগ্ন সিএন্ডবি রোড কৃষকের হাতে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।

ভর্তুকি মূল্যে মেশিন পাওয়া কৃষক হলেন, উপজেলার বদল কোড ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামের শফিউল্লাহর ছেলে নূর হোসেন।

এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা শিরাজুল ইসলাম ও যুব কর্মকর্তা ফয়েজ আহমেদ সহ স্থানীরা উপস্থিত ছিলেন।

কম্বাইন্ড হারভেস্টার মেশিনটির মূল্য ৩১ লাখ টাকা। সরকারের পরিচালন বাজেটে কৃষি যন্ত্রপাতি সহায়তা কর্মসূচির আওতায় মেশিনটিয়ে ১৪ লাখ ৫০ হাজার টাকা ভর্তুকিতে কৃষকের মধ্যে বিতরণ করা হয়েছে।

একসঙ্গে ধানকাটা, মাড়াই ও বস্তাবন্দি এরকম আধুনিক যন্ত্রের ব্যবহার উপজেলায় এটা দ্বিতীয় বার। এর আগে গত বছর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মলমমূড়ি গ্রামের কৃষক মোঃ রাসেল এর মাঝে একটি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, এই অঞ্চলটি প্রবাসী অধ্যুষিত তাই এই অঞ্চলের কৃষকদের অন্য জেলার শ্রমিকদের উপর নির্ভর করতে হয় যে কারণে উৎপাদন খরচ বেড়ে যেতো।
কম্বাইন্ড হারভেস্টার দ্বারা খুব দ্রুত ধান কাটা যাবে। এক একর জমির ধান কাটতে সময় লাগবে মাত্র ১ ঘণ্টা। এক একর জমির ধান কাটতে শ্রমিক খাটালে যে টাকা খরচ হবে এই মেশিনটির ব্যবহারে এসে খরচ অনেক কমে যাবে যার যার ফলে মেশিন গ্রহীতা কৃষকের পাশাপাশি চাষাবাদ করা কৃষকরা লাভবান হবে।