সাইফুল ইসলাম রিয়াদ:নোয়াখালীর চাটখিলে কৃষি জমি ধ্বংস করে ভেকু দিয়ে মাটি কাটায় আরো এক মাটি দস্যুকে এক লক্ষ বিশ হাজার টাকা অর্থদণ্ড ভ্রাম্যমাণ আদালত।

আজ শনিবার দ্বিপ্রহরে উপজেলার নোয়াখোলা ইউনিয়নের সাধুরখিল এলাকা এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। দণ্ডিত আব্দুল মান্নান (৪২) ওই এলাকার আবুল খায়েরের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব উসমান। এ সময় ভ্রাম্যমান আদালতকে সহযোগিতা করেন চাটখিল থানা পুলিশ, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউপি মেম্বার ও এলাকাবাসী।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব উসমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কৃষি জমির মাটি কেটে মাটি পাচার করার দায়ে একজনকে এক লক্ষ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনকল্যাণে উপজেলা প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য যে চাটখিল উপজেলার পৌরসভা সহ বিভিন্ন ইউনিয়নে বেশ কিছুদিন থেকে মাটি দস্যুরা কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি কেটে ইটভাটা সহ বিভিন্ন মাটি ব্যবসায়ের কাছে মাটি বিক্রি করে দিচ্ছে যার কারণে কৃষি জমিগুলোতে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এছাড়াও মাটি পরিবহনের কারণে এলাকার রাস্তাঘাট দ্রুত নষ্ট হয়ে চলাচলের অনুপযোগী হয়ে যাচ্ছে। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে গত কয়েকদিনে উপজেলার মোহাম্মদপুর ও রামনারায়ণপুর ইউনিয়নে অভিধান চালিয়ে দুই মাটি দস্যুকে দুই লক্ষ টাকা অর্থদণ্ড দিয়েছিল চাটখিল উপজেলা প্রশাসন।