সাইফুল ইসলাম রিয়াদ: নোয়াখালীর চাটখিলে অবৈধভাবে ভেকু দিয়ে কৃষিজমি থেকে মাটি উত্তোলন করায় দুজনকে ২ লক্ষ টাকার অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

অর্থ দণ্ডপ্রাপ্ত মাটি ব্যবসায়ীরা হলেন উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মোঃ হারুনুর রশিদ (৫৫) ওরফে মাটি হারুন ও উপজেলার রামনারায়নপুর ইউনিয়নের আবুল কালাম (৪৭) ওরফে মাটি কালাম

আজ বুধবার চাটখিল উপজেলার রামনারায়ণপুর ইউনিয়নে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমান, ও গতকাল মঙ্গলবার উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ এহসান উদ্দিনের এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

এ সময় চাটখিল থানা পুলিশ, ইউনিয়ন ভূমি অফিস, ও ইউনিয়ন পরিষদের মেম্বারগণ ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন।

চাটখিল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমান জানান, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ লঙ্ঘন করে অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি কর্তন করে কৃষি জমি বিনষ্ট করা করার দায়ে ভ্রাম্যমাণ আদালতে এই জরিমানা করা হয়। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য যে চাটখিলা উপজেলায় অবৈধভাবে দীর্ঘদিন থেকে মাটি দস্যুরা ফসলি জমি থেকে মাটি কেটে কৃষি জমি ধ্বংস করছে। কোথাও কোথাও ১৫- ২০ ফুট গর্ত করে ভেকু দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছে ইটভাটায় সহ বিভিন্ন স্থানে, এতে ফসলি জমি পরিণত হচ্ছে জলাশয়ে। সেইসাথে পাশের ফসলি জমি ভেঙে পড়ছে। আবার কোনো ব্যবসায়ী কৃষকের রোপণকৃত ফসলি ক্ষেতের উপর দিয়ে মাটির ট্রাক আনা নেওয়া করছে, এতে ক্ষতি হচ্ছে ফসল। আর ট্রাক ও টলি দিয়ে মাটি নেওয়ার সময় নষ্ট হচ্ছে গ্রাম অঞ্চলের রাস্তাঘাট নষ্ট হচ্ছে। এতে দীর্ঘমেয়াদী সমস্যায় পড়ছে গ্রাম অঞ্চলের সাধারণ মানুষ। সেই সাথে রাস্তার ধুলায় রাস্তার পাশে থাকা ফসলের মধ্যে ধুলার প্রলেপ পড়ে যায়, শুধু তাই নয়, ধুলা ঢুকে যাচ্ছে বসতবাড়ির ভেতর এতে করে দীর্ঘমেয়াদি বিভিন্ন রোগ ব্যাধিতে পড়ছে স্থানীয়রা।