সাইফুল ইসলাম রিয়াদ: নোয়াখালীর চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মানসিক রোগীদের স্বাস্থ্যসেবার লক্ষ্যে মানসিক স্বাস্থ্যকেন্দ্র উদ্বোধন করা হয়েছে। আজ (১৯ অক্টোবর) বৃহস্পতিবার অপরাহ্ণে হাসপাতালের সভাকক্ষে মানসিক স্বাস্থ্য কেন্দ্র উদ্বোধন শেষে প্রশিক্ষণ দেওয়া হয়। চাটখিল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার খন্দকার মোশতাক আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি-এর প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. শহীদুল ইসলাম শোভন।

প্রধান অতিথি তার বক্তব্যে ডাক্তারদের উদ্দেশ্য বলেন, ‘একজন মানসিক রোগীকে বুঝতে হবে। তার গতিবিধি ও আচার-আচরণ পর্যালোচনা করে স্বাস্থ্য সেবা দিতে হবে। যেমন, একজন গর্ভধারিণী মায়ের ঘণ্টায় ৬০ বার মত পরিবর্তন হয়। বাচ্চা কীভাবে হবে এ নিয়ে মানসিক চাপে থাকে।’ তিনি এসব বিষয়ে রোগীদের মানসিক সেবার ক্ষেত্রে বিভিন্ন উদাহরণ তুলে ধরে ধৈর্য সহকারে চিকিৎসা সেবা প্রদান করার ক্ষেত্রে বিভিন্ন কৌশলও শেয়ার করেন।

আইসিডিডিআরবি-এর গবেষণা কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসাইন এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিশেষজ্ঞ ডা. তিথি আজিজ, আবাসিক মেডিকেল অফিসার ডা.শহীদুল আহমেদ নয়ন, মেডিকেল অফিসার ডা. হাসান খায়ের চৌধুরী, ডা. কালাম হোসেন, ডা. নুর মোহাম্মদ, ডা. তাহমিনা সুলতানা প্রমুখ।